আজ ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

বেনাপোল স্থলবন্দরে ব্লেসিং পাউডার ভর্তি ভারতীয় ট্রাকে আগুন

হাসিবুর রহমান, বেনাপোল প্রতিনিধি : বাংলাদেশের সর্ববৃহৎ বেনাপোল স্থল বন্দরে ভয়াবহ অগ্নিকান্ড সংঘটিত হয়েছে। ভারত থেকে আমদানিকৃত ব্লিচিং পাউডার বহনকারী পণ্যবাহী ভারতীয় ট্রাকে আগুন ধরে পণ্য সহ গাড়িটি পুড়ে ভস্মিভুত হয়েছে।
সোমবার সন্ধ্যা ৬.৩০ সর সময় বেনাপোল বন্দরের ৩২ নং শেডের সামনে হাইওয়ে রাস্তার উপরে ট্রাকটিতে আগুন ধরে যায়। এ সময় ওয়্যারহাউজের মধ্যে থাকা আমদানি পণ্যবাহি ট্রাক দিক বিদিক ছুটাছুটি করতে থাকে। স্থানীয় কোন এক ব্যক্তির ফোন পেয়ে বেনাপোল ফায়ার সার্ভিস ইউনিট এসে আগুন নিয়ন্ত্রনে  আনে।সিএন্ডএফ এজেন্ট ষ্টাফ অ্যাসোসিয়েশনের বন্দর বিষয়ক সম্পাদক রাকিব হোসেন বলেন ইতিপূর্বে একই ধরনের ঘটনা বেশ কয়েকবার ঘটেছে ৷তবে ব্লিচিং পাউডারে পানি লাগলে আগুন ধরে যায় ৷ ঠিক তেমনি ঘটনা ঘটতে পারে ৷ কারণ আগুন ধরার কিছুক্ষণ আগে মুষলধারে বৃষ্টি হয়েছিল ৷তিনি আরো বলেন বেনাপোল স্থলবন্দরে নিজস্ব ফায়ার স্টেশন আছে কিন্তু তার কার্যক্রম আমরা কোনদিন দেখিনি ৷স্থানীয় এবং প্রত্যক্ষদর্শীরা বলেন বেনাপোল বন্দরের নিজস্ব ফায়ারের লোকজন এসে কিভাবে পানির লাইনের সংযোগ দিয়ে দ্রুত আগুন নিয়ন্ত্রণ করবে তাদের সে বিষয়ে কোন জ্ঞান নাই ।প্রায় ৪০ মিনিট পর বেনাপোল সার্ভিসের লোকেশন দ্রুত আগুন নিয়ন্ত্রণ করে ৷ 
তবে বন্দর ব্যবহারকারী বিভিন্ন ব্যবসায়ীরা বলেন বন্দরের গাফিলতির কারণে আজ এই দূর্ঘটনা ঘটেছে। বন্দরে ফায়ার সার্ভিসে যারা দায়িত্বে ছিল তারা দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। এসব ভুলের কারণে আজ ব্যবসায়ীরা নিঃস্ব হয়ে যাচ্ছে।
বেনাপোল ফায়ার সার্ভিসের ইনচার্জ রতন কুমার দেবনাথ বলেন, কি ভাবে আগুন লেগেছে তা এখন বলা সম্ভব না। বেনাপোল বন্দরের উপ-পরিচালক মামুন কবির তরফদার বলেন অগ্নিকান্ডের ব্যপারে একটি তদন্ত কমিটি গঠন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর