আজ ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

দেবহাটা থানার মানবিক পুলিশ এস আই হাফিজ

নিজস্ব প্রতিনিধি:: পুলিশ যে জনগণের বন্ধু, আইন-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করার পাশাপাশি তারা যে মানবিক কাজের ক্ষেত্রেও পিছিয়ে নেই তা আমরা ভুলে যাই। দু-একজনের অপকর্মে পুরো পুলিশ বাহিনীকে সমালোচনায় বিদ্ধ করি আমরাই। তবে পুলিশ বিভাগে রয়েছে হাজারো হাফিজ! যারা সাধারণ মানুষকে নি:স্বার্থ ভাবে সহযোগিতার মতো মানবিক কাজগুলোকেও নৈতিক দায়িত্ব বলে মনে করে কাজ করে যান।

বলছিলাম সাতক্ষীরা জেলার দেবহাটা থানার এস আই হাফিজুর ইসলাম (হাফিজ) এর কথা। তিনি শুধু একজন পুলিশ কর্মকর্তাই নন পাশাপাশি একজন পরোপকারী ও মানব দরদী মানুষ। চাকুরীর বয়স মাত্র ৩ মাস এর মধ্যেই এলাকায় মুখে মুখে তার নাম। হাফিজুর ইসলাম সরকারি চাকুরির পাশাপাশি বাকি সময়টুকু মানব সেবার কাজে ব্যয় করতে ভালোবাসেন। মঙ্গলবার(২৯জুন) সকালে দেখা যায় কুলিয়া আশু মার্কেটে এক শতবছরী বৃদ্ধা বসে আছে। বৃদ্ধার পাশে কেউ যাচ্ছে না। ডিউটি চলাকালীন সময়ে এস আই হাফিজ বিষয়টি খেয়াল করেন। তিনি বৃদ্ধার পাশে যান এবং তার সমস্যার কথা শোনেন। কিন্তু বৃদ্ধাটি ভালোভাবে কিছু বলতে পারছিলো না। তখন তিনি বুঝতে পারলেন বৃদ্ধাটি অসহায়। সাথে সাথে তিনি খাবার কিনে বৃদ্ধার হাতে তুলে দিলেন, কিছু নগদ টাকা দিলেন এবং তার মুখে মাক্স নাই বলে মাক্স দিলেন পাশাপাশি ঐ পুলিশ অফিসার তার বাড়িতে পৌছানোর জন্য একটি ভ্যানের ব্যবস্থা করে দিলেন। এসব দেখে কিছু মানুষ পুলিশ কর্মকর্তাকে ধন্যবাদ জানালেন। একজন পুলিশ অফিসার হিসাবে আইনশৃংখলা রক্ষা, মানবাধিকার, মানবিকতার নানা গুণাবলি সাদাসিধে জীবনের অধিকারী এই পুলিশ কর্মকর্তার।

তিনি একজন সৎ পুলিশ অফিসার হিসাবে দায়িত্বপালন করছেন। শুধু এস আই হাফিজ নন দেবহাটা থানার ওসি বিপ্লব কুমার সাহা তিনিও খুব মানবিক তারও অনেক অবদান আছে। তিনি সততার চাদরে আবৃত ব্যপ্তিময় চলাফেরার কারনে মানুষের হৃদয়ের স্থান করে নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর