আজ ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

বিরামহীন পথচলা মানবতার সৈনিক তালার ইউএনও তারিফ-উল-হাসান

মোঃ আকবর হোসেন,তালা সাতক্ষীরা সংবাদদাতাঃ

সাতক্ষীরা তালা উপজেলাকে মডেল উপজেলা করতে, মহামারী করোনাকে উপেক্ষা করে, সরকারি
কর্তব্য পালনে বিরামহীনভাবে ছুটে চলেছেন মানবতার সৈনিক তালার ইউএনও মোঃ তারিফ-উল-হাসান।
বিশ্বজুড়ে চলছে মহামারী করোনা ভাইরাস। এর মধ্যে আশ্রয়ণ প্রকল্পের আওতায় ভূমিহীন- গৃহহীন অসহায় মানুষকে ঘর প্রদান করতে বিরামহীন পরিশ্রম করে চলেছেন ইউএনও মোঃ তারিফ-উল-হাসান।
করোনা ভাইরাসের পাশাপাশি ঘূর্ণিঝড় ‘ইয়াস’ এর মত ভয়াল রাতেও নিজের জীবন বাজী রেখে অসহায় গরীব-দুঃখী মানুষ এর দুঃখ কষ্ট লাগব করতে ১২টি ইউনিয়নের অজ পাড়াগাঁয়ে আশ্রয়ণকেন্দ্রে খাবার পৌছে দিয়েছেন তিনি। মহামারী করোনার প্রাদুর্ভাব হতে জনসাধারণকে সচেতন করতে, কখনও বৃষ্টিতে ভিজে হাতে হ্যান্ডমাইক নিয়ে, কখনও নিজের হাতে সচেতনামূলক লিফলেট বিতরন করেছেন তিনি।

আইনের শাসন প্রতিষ্ঠায় কখনও অবৈধ দখল উচ্ছেদে কর্দমাক্ত খালে নেমে পড়ছেন, আবার কখনও গভীর রাতে নিজ হাতে ত্রাণের খাদ্যসামগ্রী নিয়ে গ্রামে গ্রামে অসহায় মানুষের দ্বারে দ্বারে কড়া নাড়ছেন। মানবতার সেবায়, দিনে অক্লান্ত পরিশ্রম আর নির্ঘুম রাত জেগে সকাল-দুপুর ছুটে চলেছেন তিনি। সকলকে ঘরে থাকতে বলে, করোনাকে উপক্ষো কওে, নিজে সুস্থ্য থাকবেন কিনা সে কথা চিন্তা না করে রাতদিন পরিশ্রম করছেন যেই ব্যক্তি, তিনি হলেন সাতক্ষীরার তালা উপজেলা নির্বাহী অফিসার মোঃ তারিফ-উল-হাসান।

সাবেক সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল এবং বর্তমান জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবির এর দিক নির্দেশনায়, সরকারের অর্পিত সকল দায়িত্ব যথাযথভাবে পালন করে আসছেন তিনি। যে কারণে তালা উপজেলার মানুষের কাছে অতি প্রিয় একজন ব্যক্তি হিসেবে সকলের মনের মণি কোঠায় স্থান করে নিয়েছেন তিনি। আবাল, বৃদ্ধ, ভ্যান চালক, মুদি দোকানদার, খেটে খাওয়া মানুষ,জনপ্রতিনিধি,সাংবাদিকসহ সকলের কাছে অতি প্রিয় ব্যক্তি তালার ইউএনও মোঃ তারিফ-উল-হাসান। সর্বক্ষণ হাস্যজ্জল, সদালাপি, সুুমিষ্ঠভাষী, সৎ, মানবিক একজন ব্যক্তি তালার বর্তমান ইউএনও। তিনি একদিকে যেমন আইনের ক্ষেত্রে একচুলও ছাড় দেন না, অপরদিকে মানবতার প্রশ্নে মায়া মমতায় ভরা তার হৃদয়। তিনি তালা উপজেলাকে তার নিজের উপজেলা হিসেবে ঘোষণা দিয়েছেন। তিনি তার প্রচেষ্ঠা, মেধা, সততা, কর্মদক্ষতা, মানবিকতা দিয়ে আইনের শাসন প্রতিষ্ঠায় তালা উপজেলাকে একটি মডেল উপজেলা হিসাবে গড়ে তুলতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

তালা উপজেলার মাটি ও মানুষের সাথে মিশে যাওয়া ইউএনও মোঃ তারিফ-উল-হাসান চুয়াডাঙ্গা, জেলায় সদর উপজেলার সন্তান। তিনি ৩৩তম বিসিএস এর একজন ক্যাডার অফিসার।
তিনি বিগত ০৬জানুয়ারী ২০২১ তারিখে তালা উপজেলায় যোগদানের পর থেকে অত্যান্ত সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনে করে চলেছেন । তিনি করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন । অসহায় ও কর্মহীন চায়ের দোকানদার, সেলুন, নরসুন্দর, দলিত, অসহায়, দুস্থ, ক্ষুদ্র ব্যবসায়ী দোকানদারসহ অসহায় মানুষের বাড়ি বাড়ি খাদ্য সহায়তা পৌঁছে দিচ্ছেন। কারো কোন সমস্য হলে তাকে জানালে তৎক্ষনাত তার সমাধানের চেষ্টা করছেন। তার অফিস সব সময় গরীব অসহায় মানুষসহ সকলের জন্য উন্মুক্ত।

আইনের শাসন প্রতিষ্ঠা ও নাগরিক অধিকার সুরক্ষাসহ দুর্নীতি মুক্ত উপজেলা গড়ার প্রত্যয়ে দুর্নীতি-অনিয়ম রুখে দিতে উপজেলার অফিসসমূহকে দালাল মুক্ত করা, অবৈধ দখলদার উচ্ছেদ, খালে-বিলে পানি নিষ্কাশনের প্রতিবন্ধকতায় নেট-পাটা অপসারণ, হাট-বাজার, রাস্তা-ঘাটের পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ অবৈধ স্থাপনা উচ্ছেদে অগ্রনী ভূমিকা পালন করে চলেছেন তিনি ।

তালার ইউএন সম্পর্কে তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার বলেন, ইউএনও মোঃ তারিফ-উল-হাসান একজন সৎ ও ভালো মনের মানুষ। তার মধ্যে কোন অহংকার নেই। সর্বদা তিনি মানুষের পাশে থেকে সরকারী সেবা দিয়ে যাচ্ছেন। তিনি ব্যক্তি হিসেবে যথেষ্ট ভদ্র ও বিনয়ী। আমি তার সফলতা কামনা করছি।

তালা উপজেলাকে একটি মডেল উপজেলা গড়ার প্রত্যয় নিয়ে বিরামহীন ছুটে চলা তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তারিফ-উল-হাসান বলেন, তালাকে আমি আমার নিজের উপজেলা মনে করি। তালার উন্নয়ন ও সুশাসন নিশ্চিত কল্পে জনবান্ধব জনপ্রশাসন গড়ে তুলতে কাজ করে যাচ্ছি। করোনা ভাইরাস মোকাবেলায় জনগনকে সচেতন করতে মোবাইল কোর্টসহ উপজেলার প্রতিটি ওয়ার্ডে করোনা মোকাবেলার জন্য কমিটি তৈরী করে দিয়েছি এবং সার্বক্ষণিক তদারকি অব্যাহত রেখেছি। এছাড়া, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশিত আশ্রায়ণ প্রকল্পের ঘরগুলি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে গুণগত মান বজায় রেখে সঠিকভাবে নির্মাণ করার চেষ্টা করেছি। আমি জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী, সুধী সমাজ, তরুণসহ সকলের সাথে একযোগে কাজ করে তালা উপজেলাকে একটি মডেল উপজেলা হিসেবে গড়ে তোলার পাশাপাশি সাধারণ মানুষের কল্যাণে নিজেকে সর্বদা নিয়োজিত রাখবো ইনসাল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর