আজ ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের ‘নিয়ম না মেনে গঠিত নব নির্বাচিত কমিটির বিরুদ্ধে উকিল নোটিশ


অনলাইন ডেস্ক ঃ সাতক্ষীরা ভোমরা কাস্টমস্ ক্লিয়ারিং এন্ড ফরওয়াডিং এজেন্ট এসোসিয়েশনের কমিটি গঠন গঠনতন্ত্র ও বিধি মোতাবেক হয়নি দাবি করে উকিল নোটিশ পাঠানো হয়েছে। মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের আইনজীবী ব্যারিস্টার এম. আতিকুর রহমান ওই নোটাশ পাঠিয়েছেন।
সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক শেখ এজাজ আহমেদ স্বপনের পক্ষে উক্ত নোটিশ পাঠানো হয়েছে। সাতক্ষীরা জেলা প্রশাসক, পুলিশ সুপার, বিভাগীয় শ্রম পরিচালক ও যুগ্ম শ্রম পরিচালক খুলনা এবং ভোমরা স্থল বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদকসহ ৫জনকে ওই নোটিশ দেওয়া হয়েছে। নোটিশে বলা হয়েছে, গত ৪ সেপ্টেম্বর গঠনতন্ত্রের ১৯নং ধারা লঙ্ঘন করে ৯ সদস্য বিশিষ্ট কার্য নির্বাহী কমিটি গঠন করা হয়েছে। অথচ গঠনতন্ত্রের ১৯(ক) ধারা মতে কমিটি গঠন করতে হবে ভোটারদের গোপন ব্যালটের মাধ্যমে। গঠনতন্ত্রের ১৯(গ) ধারা মোতাবেক সাধারণ সভায় ৩০দিনের মধ্যে এসোসিয়েশনের ভোটের দিন, সময় ও স্থান ঘোষণা করতে হবে। কিন্তু গঠনতন্ত্রের নিয়ম না মেনে সংগঠনের সাধারণ সম্পাদক বেআইনীভাবে ওই কার্যনির্বাহী কমিটি গঠন করেছেন। যার আইনগত কোন বৈধতা নেই।
নোটিশে আরও বলা হয়েছে, গঠনতন্ত্র অনুযায়ী ১৯(ঘ) ধারায় বলা হয়েছে, সাধারণ সভায় নির্বাচন পরিচালনার জন্য তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করতে হবে। ১৯(চ) ধারা মোতাবেক কমিটি নির্বাচনী নীতিমালা তৈরি করে নির্বাচনে তারিখ ঘোষণা করবে এবং নির্বাচনের ১৫ দিন আগে ভোটার তালিকা প্রকাশ করবে। নির্বাচনী তফসীল ও ভোটার তালিকা ট্রেড ইউনিয়ন ও স্থানীয় প্রশাসনের নিকট পাঠাতে হবে। কিন্তু সাধারণ সম্পাদক তা করেননি। ফলে উক্ত কমিটির কোন বৈধতা নেই।
তাই গত ৪ সেপ্টেম্বর গঠিত (২০২১-২০২৪) কার্যনির্বাহী কমিটি অবৈধ দাবি করে গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়। নোটিশ পাওয়ার ৫ দিনের মধ্যে এটি কার্যকর করতে বলা হয়েছে।
উল্লেখ্য, ২০১৫ সাল থেকে ভোমরা স্থল বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের কমিটি টাকার বিনিময়ে বেঁচা-কেনা হয় বলে অভিযোগ রয়েছে। তবে, ২০১৫ ও ২০১৮ সালের কমিটি নির্বাচনী প্রক্রিয়ার মাধ্যমে গঠন করা হয়। নির্বাচন কমিশন গঠন করে আগ্রহীদের মনোনয়নপত্র কিনতে না দিয়ে দফা-রফায় একটি মাত্র প্যানেল জমা দিয়ে সকলকে বিনাপ্রতিদ্ব›দ্বীতায় নির্বাচিত ঘোষণা করা হয়। কিন্তু এ বছর সে প্রক্রিয়াও অনুসরণ না করে সরাসরি বার্ষিক সাধারণ সভায় রাজনৈতিক নেতৃবৃন্দ কমিটি ঘোষণা করেন। এর আগে পত্র-পত্রিকার খবরে কমিটির দাম কোটি টাকা উঠে বলে খবর প্রকাশিত হয়। যদিও কমিটি ঘোষণার পর পদ প্রাপ্তরা এবিষয়ে নিরবতা পালন করে।
এদিকে, উকিল নোটিশ প্রেরণের বিষয়ে ভোমরা সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিমের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। সহ-সভাপতি বিশিষ্ট সাংবাদিক রামকৃষ্ণ চক্রবর্তীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, শুনেছি উকিল নোটিশ সংশ্লিষ্টরা গ্রহণ করেছেন। তাছাড়া গত ৪ সেপ্টেম্বর সাধারণ সভায় ঘোষিত হওয়া কমিটি এখনো পর্যন্ত অনুমোদন করেনি নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান খুলনা বিভাগীয় যুগ্ম শ্রম পরিচালকের কার্যালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর