আজ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

খলিশাখালিতে বসবাসরত ভূমিহীনদের পিটিয়েছে দখলচ্যুতরা

স্টাফ রিপোর্টার: সাতক্ষীরার দেবহাটা উপজেলার খলিশাখালি ভূমিহীন জনপদে বসবাসরত ভূমিহীনদের পিটিয়ে জখমের অভিযোগ উঠেছে সেখানকার দখলচ্যুতদের বিরুদ্ধে। এঘটনায় খলিশাখালিতে বসবাসরত মৃত জাফর গাজীর ছেলে আসাদুল ইসলাম, মৃত ফেরাজতুল্যাহর ছেলে হারুন ও রেজাউল গাজীর ছেলে ইব্রাহিম হোসেন সহ কয়েকজন আহত হয়েছেন বলে দাবী ওই জনপদের ভূমিহীনদের।
খলিশাখালির ভূমিহীন নেতা মনিরুল, নূর আলী, সাইফুল ইসলাম, কামরুল ইসলাম ও রবিউল ইসলাম জানান, খলিশাখালির বিস্তৃর্ণ জমির মালিক চন্ডীচরণ ঘোষ তার সমূদয় জমি তৎকালীন প্রজাদের নামে দলিল করে দিয়ে আজীবনের জন্য ভারতে চলে যান। পরবর্তীতে সেখানে তৎকালীন প্রজারা পরিবার পরিজন নিয়ে বসবাস শুরু করলে দেবহাটার শিমুলিয়া গ্রামের কাজী আব্দুল মালেক সহ বেশ কয়েকজন প্রভাবশালী প্রজাদের সেখান থেকে উচ্ছেদ করে জাল কাগজপত্র বানিয়ে ওই সমূদয় সম্পত্তি ভোগদখল, বেঁচাকেনা এবং মৎস্য ঘের করে আসছিল। পরবর্তীতে ওই জমির বিষয়ে তৎকালীন প্রজাদের উত্তরসূরীরা আদালতের শরনাপন্ন হলে সাম্প্রতিক সময়ে খলিশাখালির সম্পত্তি কন্ট্রোল ও ম্যানেজমেন্টের জন্য সাতক্ষীরা জেলা প্রশাসককে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সর্বশেষ গত ১০ সেপ্টেম্বর ভোররাতে তৎকালীন প্রজাদের উত্তরসূরীসহ আশপাশের কয়েকটি এলাকার ভূমিহীনেরা খলিশাখালী নামীয় ৪৩৯.২০ একর (১,৩২০ বিঘা) জমি শান্তিপূর্ণভাবে দখল করে নেন। এরপর থেকে বিভিন্ন সময়ে দখলচ্যুত প্রভাবশালীরা ওই জনপদে বসবাসরত ভূমিহীনদের ওপর হামলা, ভূমিহীন পল্লীতে অগ্নিসংযোগ ও একের পর এক মিথ্যা মামলা দিয়ে সেখান থেকে নীরিহ ভূমিহীনদের উচ্ছেদের চেষ্টা চালিয়ে আসছে।
সর্বশেষ সোমবার সকালে খলিশাখালি জনপদের বাসিন্দা মৃত ফেরাজতুল্যাহর ছেলে হারুন, কালাবাড়ীয়া গ্রামের মৃত জাফর গাজীর ছেলে আসাদুল ইসলাম, ঢেপুখালীর রেজাউল গাজীর ছেলে ইব্রাহিম হোসেন সহ কয়েকজন ভূমিহীন বদরতলায় বাজার করতে গেলে তাদের ওপর অতর্কিত হামলা চালায় খলিশাখালি থেকে দখলচ্যুত প্রভাবশালীদের পোষ্য ও ২০১৩ সালে নাশকতায় নেতৃত্বদানকারী চালতেতলা গ্রামের দাউদ গাজীর তিন ছেলে সিরাজ, ইসহাক, কুদ্দুস, হামিদ গাজীর ছেলে সিদ্দিক সহ অজ্ঞাতনামা ১৫/২০ জন। এসময় তারা ভূমিহীন আসাদুল, হারুন ও ইব্রাহিম সহ কয়েকজনকে বেধড়ক পিটিয়ে গুরুতর আহত অবস্থায় ফেলে রেখে যায়। পরে স্থানীয়রা তাদেরকে উদ্ধার করে স্থানীয় হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি করেন। এঘটনায় আহতদের পরিবারের পক্ষ থেকে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানিয়েছেন ভূমিহীন নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর